কিভাবে বিনামূল্যে ওয়েবসাইট তৈরি করবেন wapkiz.com এর মাধ্যমে

কিভাবে বিনামূল্যে ওয়েবসাইট তৈরি করবেন wapkiz.com এর মাধ্যমে

বন্ধুরা, আশা করি সবাই ভাল আছেন। আপনাদের মধ্যে অনেকে আছে যারা নিজের একটি ওয়েবসাইট বানাতে চায়। কিন্তু কিভাবে বানাবে, কোন প্ল্যাটফর্ম ব্যবহার করে বানাবে, এর জন্য কি কি করতে হবে এইসব কনফিউশনে থাকে। আর আপনাদের এইসব কনফিউশন দূর করার জন্য আজকের পোস্ট কিভাবে বিনামূল্যে ওয়েবসাইট তৈরি করবেন wapkiz.com এর মাধ্যমে।

বর্তমানে বিনামূল্যে ওয়েবসাইট তৈরি করার জন্য জনপ্রিয় অনেকগুলো প্ল্যাটফর্ম আছে। যেমনঃ Blogger, WordPress, Wapkiz, Wix, সহ আরো অনেক প্ল্যাটফর্ম।

তো আজকে আমি শুধু Wapkiz সম্পর্কে বলব। Wapkiz ব্যবহার করে কিভাবে বিনামূল্যে ওয়েবসাইট তৈরি করবেন। সবচেয়ে মজার বিষয় হলো আপনি যদি ডাউনলোড সাইট বানাতে চান তবে ওয়াপকিজ আপনার জন্য বেস্ট।

ডাউনলোড সাইট বানানোর ক্ষেত্রে Wapkiz বেস্ট

কারণ, Wapkiz হল একটি ফ্রী প্ল্যাটফর্ম, এখানে আপনাকে সাইট বানানোর জন্য কোনরকম হোস্টিং কেনার প্রয়োজন পড়বে না। আর অপরদিকে যদি বলতে যাই WordPress এর কথা। সে ক্ষেত্রে প্রথমত WordPress এ ডাউনলোড সাইট বানানোর জন্য আপনাকে ডোমেইন ও হোস্টিং কিনতে হবে। আর এটি অনেক ব্যয়বহুল। যদিও WordPress এর সাথে Wapkiz এর কোন তুলনাই হয়না।

তবুও আপনি যদি একটি নিজের জন্য বিনামূল্যে ওয়েবসাইট তৈরি করতে চান সেক্ষেত্রে আপনার জন্য Wapkiz বেস্ট। আর ডাউনলোড সাইট বানানোর ক্ষেত্রে আপনি মুভি ডাউনলোড, মিউজিক ডাউনলোড, সফটওয়্যার ডাউনলোড, ইত্যাদি ডাউনলোড সাইট বানাতে পারেন।

Wapkiz.com কী

Wapkiz হল একটি বিনাামূল্যে ওয়েবসাইট নির্মাতা, আপনি এখান থেকে ওয়েবসাইট তৈরি করতে পারবেন সম্পূর্ণ বিনামূল্যে। এছাড়াও আপনি এখানে একটি ওয়েবসাইট তৈরি করে মাসে কয়েক ডলারও উপার্জন করতে পারেন। Wapkiz এর সবচেয়ে বড় সুবিধা হলো অন্যান্য প্ল্যাটফর্ম গুলির মত Wapkiz এ হোস্টিংয়ের জন্য কোন প্রকার অর্থ প্রদান করতে হয় না।

আপনি এখানে HTML Tag / Javascript এবং প্রচুর ট্যাগ কোড ব্যবহার করে সহজেই যে কোনও ধরণের সাইট তৈরি করতে পারেন। তাছাড়াও চিন্তা করবেন না, আমি তো আছি আপনাকে সাহায্য করার জন্য।

কিভাবে বিনামূল্যে ওয়েবসাইট তৈরি করবেন

প্রথমে wapkiz.com ওয়েবসাইটে প্রবেশ করুন।

ধাপঃ ১

তারপরে Register বোতামটি ক্লিক করুন।

কীভাবে wapkiz ওয়েবসাইট তৈরি করবেন

ধাপঃ ২

তারপর আপনার সমস্ত তথ্য দিয়ে ফর্মটি পূরণ করুন। এখন Create Now বোতামে ক্লিক করুন।

কীভাবে wapkiz ওয়েবসাইট তৈরি করবেন

ধাপঃ ৩

এরপর আপনা সামনে নিচের চিত্রের মত একটা পেজ ওপেন হবে। সেখানে আপনাকে আপনার সাইটের নামডোমেইন সিলেক্ট করতে হবে। এবং ৩ নম্বর Description বক্সের মধ্যে আপনার সাইট সম্পর্কে কিছু লিখতে হবে। ১৫০ টা ক্যারেকটরের মধ্যে।

কীভাবে wapkiz ওয়েবসাইট তৈরি করবেন

এরপর আপনাকে আপনার সাইটের category সিলেক্ট করে, সর্বশেষ Create Now বাটনে ক্লিক করতে হবে।

সর্বশেষ ধাপ

তারপর Wapkiz এর হোম পৃষ্ঠা আপনার সামনে ওপেন হবে। এখন একটু নিচে আসলে নিচের চিত্রের মতো আপনার সাইটের নামটি আপনার সামনে প্রথমে চলে আসবে।

কীভাবে wapkiz ওয়েবসাইট তৈরি করবেন

নীচে আপনি তিনটি অপশন দেখতে পাবেন। 

  1. সর্ব প্রথম view mode অপশন দেখতে পরবেন। এখানে ক্লিক করে দেখতে পারবেন আপনার সাইট ভিজিটররা কেমন দেখছে। 
  2. এরপর দ্বিতীয় অপশনে statistics দেখতে পাবেন। এখানে ক্লিক করে আপনার সাইটে কতজন দর্শক আসছেন তা দেখতে পাবেন, কোন দেশটি থেকে আপনার সাইটি ব্রাউজ করছে এবং আরও অনেক কিছু এখন থেকে পরিসংখ্যানে করতে পারবেন। 
  3. সর্বশেষ আপনি আপনার সাইট ডিজাইন করতে এবং আপনার সাইট পরিচালনা করতে panel mode ব্যবহার করতে পারেন।

আপনি Wapkiz ব্যাবহার করে কি কি করতে পারেন তা দেখুন

মাল্টি সাইট

আপনি আপনার ওয়াপকিজ অ্যাকাউন্টে সর্বোচ্চ 5 টি সাইট (5 Site/ID) তৈরি করতে পারেন। এবং এখানে প্রতিটি সাইটের জন্য নিাজস্ব আলাদা আলাদা কন্ট্রোল প্যানেল রয়েছে।

এইচটিএমএল / ট্যাগ কোড

এইচটিএমএল রচনাকে সমর্থন করে এবং কমান্ড বা প্রোগ্রাম হিসাবে কোড ট্যাগ লিখে সমর্থন করে, এটি আপনার সাইটকে পিএইচপি সাইটের মতো প্রচুর কোড বা পৃষ্ঠাগুলি না লিখে পরিশীলিত এবং স্বয়ংক্রিয় করে তুলতে পারে।

জাভা স্ক্রিপ্ট

আপনি এখানে জাভাস্ক্রিপ্ট এবং jQuery ফাইল তৈরি করতে পারেন। এবং আপনি তৈরি করা ফাইলটি ব্যবহার করতে পারেন।

ফাইল ম্যানেজার

প্রতিটি সাইটে আপনার ফাইলগুলি সংরক্ষণের জন্য একটি ফাইল ম্যানেজার থাকে। এটিতে প্রতিটি সাইটের জন্য ২৫ জিবি স্পেস রয়েছে। যদিও এটি প্রথমে ৫ জিবি ছিল, পরে এটি বাড়িয়ে ২৫ জিবি করা হয়েছিল।

সমস্ত ধরণের ফাইল আপনি এখানে আপলোড করতে পারেন ও সংরক্ষণ করতে পারেন এবং তারপরে কোড বা ট্যাগ ব্যবহার করে বেশ সহজে তা প্রদর্শন করাতে পারেন।

ম্যানেজ আইটেম/ইলিমেন্টস

এইচটিএমএল কোড, লিঙ্কগুলি, টেক্স, পৃষ্ঠাগুলি ইত্যাদির মতো সমস্ত ধরণের আইটেম সম্পাদনা, মোছা, অনুলিপি, উপরে সরানো এবং নীচে স্থানান্তরিত বৈশিষ্ট্যগুলি দিয়ে পরিচালনা করা সহজ হবে। সুতরাং আপনি নিজের ইচ্ছে মতো সাইটটি তৈরি করতে পারেন।

সাইট প্রিসেট (থিম)

ওয়াপকিজে কিছু প্রিসেট / টেম্পলেট অন্তর্ভুক্ত রয়েছে। আপনি চাইলে এগুলি ব্যবহার করতে পারেন। এছাড়াও এখন থেকে নতুন ডিজাইনে ওয়াপকিজ থিম এই সাইটে আপলোড করা হবে। আপনি চাইলে এগুলি বিনামূল্যে ডাউনলোড করতে এবং ব্যবহার করতে পারেন।

সাইটম্যাপ

আপনি বিপুল সংখ্যক সাইটম্যাপ তৈরি করতে এবং সেগুলি পরিচালনা করতে পারেন। এছাড়াও আপনি এই সাইটম্যাপ গুলো গুগলের ওয়েবমাস্টার টুলসে যোগ করে গুগলের সার্চ ইঞ্জিন থেকে ভিজিটর আপনার সাইটে নিয়ে আসতে পারবেন।

ডোমেইন

আপনি আপনার সাইটের জন্য এরকম ডোমেইন নেম নিতে পারবেন - example.wapkiz.com.

এছাড়াও আপনি ডোমেইন বক্সলিস্ট থেকে আপনার প্যারেন্ট ডোমেইন চয়ন করতে পারেন। wapkiz এর বিভিন্ন ডোমেইন তালিকা রয়েছে (যেমনঃ wapkiz.mobi, aino.pk, wapo.mobi ইত্যাদি

আপনি আপনার প্রিমিয়াম ডোমেন খুব সহজে একেবারে বিনামূল্যে যোগ করতে পারেন।

ফোরাম / ব্লগ

এখন থেকে এখানে ফোরাম / ব্লগ সাইট তৈরি করতে পারবেন। একদম প্রোফেশনাল ভাবে ব্যবহার করতে পারবে। আর আপনি যদি ওয়াপকিজে ব্লগ/ফোরাম সাইট তৈরি করতে চান তাহলে আমার কাছ থেকে বিনামূল্যে নিতে পারেন। ক্লিক লুর মানে এই সাইটে নতুন নতুন ওয়াপকিজ ব্লগ/ফোরাম সাইটের টেম্পলেট দেওয়া হয়। সেগুলো ফ্রীতে আপনি ডাউনলোড করে ব্যবহার করতে পারেন।

শেষ কথাঃ

Wapkiz.com এ বিনামূল্যে ওয়েবসাইট তৈরি করা একদম সহজ। শুধু HTML, JS, CSS etc সম্পর্কে অল্প ধারণা থাকলেই চলবে। আর আপনার যদি কোনো ধারণা না ধাকে তাহলে চিন্তা করবেন না আমি তো আছি। আর আপনাদের জন্য ওয়াপকিজ আরও একটি প্লাটফর্ম তৈরী করেছি "Wapaxo.com"। এটি সম্পূর্ণ Wapkiz এর মতোই আপনি চাইলে এখানেও আপনারা বিনামূল্যে ওয়েবসাইট তৈরি করতে পারেন।

মন্তব্যসমূহ

টিউটোরিয়ালটি কেমন লেগেছে মন্তব্য করুন!


The #1 Wapkiz Template Provider

ব্লগ সংরক্ষাণাগার

যোগাযোগ ফর্ম

প্রেরণ