The #1 Wapkiz Template Provider

সেরা ইএস ফাইল এক্সপ্লোরার বিকল্প - Best of Alternatives ES File Explorer

সেরা ইএস ফাইল এক্সপ্লোরার বিকল্প - Best of Alternatives ES File Explorer

ইএস ফাইল এক্সপ্লোরার বিকল্প : ভালো মানের বা পরিস্কার ফাইল ম্যানেজা ছাড়া অ্যান্ড্রয়েডে ফোনে ভিডিও, অডিও, পিকচার, ফাইল, ডকুমেন্টস ইত্যাদি ম্যানেজ করার অনেক কঠিন হয়ে পড়ে। আর এই পরিস্কার, ভালো মানে ফাইল ম্যানেজারের খুজতে গিয়ে আমরা নানা সমস্যার সম্মুখীন হওয়ার সাথে সাথে অনেক সময়ও ব্যায় করে ফেলি। যেমনটা আমি করেছি। আর অনেক ঘাটাঘাটি করে আমার কাছে Es File Explorer ই অ্যান্ড্রয়েডের সেরা ফাইল ম্যানেজার বলে মনে হয়েছে।

দুর্ভাগ্যক্রমে, অ্যাপটিতে ব্যবহারকারীদের ডেটার গোপনীয়তা সম্পর্কিত কিছু গোপনীয়তার অভিযোগের মুখোমুখি হয়েছিল। যার কারণে ইএস ফাইল এক্সপ্লোরার কে গুগল প্লে স্টোর থেকে অপসারণ (Remove) করা হয়েছে। এটি শক্তিশালী, সহজেই ব্যবহারযোগ্য এবং এর বেশিরভাগ বৈশিষ্ট্যও বিনামূল্যে।

যদিও, Es File Explorer ফ্রী ভার্সন ইদানীং বিরক্তিকর বিজ্ঞাপন, লক স্ক্রিন অ্যাডওয়্যার এবং পপ-আপগুলি দিয়ে ব্যাবহার কারিদের অনেক বিরক্ত করছে।

যাইহোক, এখন তারা কিছুটা উন্নতি করতে পারলেও প্লে স্টোরে অ্যাপটি না থাকায় অনেকে ইএস ফাইল এক্সপ্লোরার বিকল্প সেরা ফাইল ম্যানেজার অ্যাপসগুলো খুঁজছে। আর আজকের এই আর্টিকেলে, আমরা আপনার জানা সেরা ইএস ফাইল এক্সপ্লোরার বিকল্প নিয়ে হাযির হয়েছি। আর এই বিকল্পগুলো আপনাকে বিজ্ঞাপন বা অফার দিয়ে বিরক্ত করবে না। তো চল শুরু করি!

সেরা ইএস ফাইল এক্সপ্লোরার বিকল্প

১। ফাইল কমান্ডার - File Commander

ফাইল কমান্ডার অন্যতম জনপ্রিয় ফাইল ম্যানেজার অ্যাপ্লিকেশনগুলির একটি এবং ইএস ফাইল এক্সপ্লোরারের বিকল্প। অ্যাপ্লিকেশনটির একটি পরিষ্কার ইন্টারফেস রয়েছে এবং সহজেই ব্যবহারযোগ্য। এটি আপনাকে আপনার ডিভাইস, নেটওয়ার্ক এবং এমনকি ক্লাউড স্টোরেজে ফাইল এবং ডকুমেন্টস ম্যানেজ করার অনুমতি দেয়। ফাইল পরিচালনার পাশাপাশি আপনি অ্যাপের সাথে সিকিউর ভল্ট, ফাইল কনভার্টার, স্টোরেজ অ্যানালাইজার, রিসাইকেল বিন এবং আরও অনেক কিছু অতিরিক্ত বৈশিষ্ট্য পাবেন। ফাইল কমান্ডারটি সম্পূূর্ণ ফ্রী একটি ফাইল ম্যানেজার।

File Commander - ES File Explorer Alternative
File Commander - ES File Explorer Alternative

ফাইল কমান্ডারের বৈশিষ্ট্যগুলো

  1. বিভিন্ন প্রি-সেট ক্যাটাগরি তৈরি করতে কাস্টমাইজযোগ্য হোম স্ক্রিন
  2. গুগল ড্রাইভ, ড্রপবক্স, বক্স এবং ওয়ানড্রাইভের জন্য ক্লাউড পরিষেবাগুলি সমর্থন করে।
  3. এক্সটার্নাল ফাইলগুলি পরিচালনা করতে USB-OTG সমর্থন করে।
  4. সিস্টেম ফাইলগুলি দেখার অপসন।
  5. বিভিন্ন ডিভাইসের জন্য প্রোফাইল লগইন করুন।
  6. PC, FTP, FTPs, and remote ফাইল শেয়ারিং।

২। সলিড এক্সপ্লোরার - Solid Explorer

অ্যান্ড্রয়েডের জন্য আর একটি জনপ্রিয় ফাইল ম্যানেজার অ্যাপ হল সলিড এক্সপ্লোরার। অ্যাপ্লিকেশনটি একটি ১৪ দিনের ট্রায়াল পোস্ট সহ আসে। আর ১৪ দিন ফ্রী চালানোর পড়ে আপনার যদি ভালো লাগে তবে এটিকে আপনি $1.99 বা বাংলাদেশি ১৬৮.৫০ টাকা দিয়ে আপগ্রেড করে ব্যবহার করতে হবে। এটির একটি উপাদান নকশা পদ্ধতির লাগে, যা অ্যান্ড্রয়েড ললিপপ (Lollipop) থেকে ইউআই (UI) এবং অ্যাপ্লিকেশনগুলিতে প্রচলিত রয়েছে। ও বিভিন্ন স্টোরেজ মিডিয়া এবং ফোল্ডারগুলির জন্য দ্রুত অ্যাক্সেস প্যানেলগুলি সংগঠিত করবে।

আপনি অ্যাপ্লিকেশনের বিভিন্ন উপাদানগুলি কাস্টমাইজ করতে পারেন, ফাইল এক্সপ্লোরারের মতো। আর হা, আপনার যদি কোনও রূটেড ডিভাইস থাকে তবে অ্যাপটি বিভিন্ন সিস্টেম ফাইলগুলিতে অ্যাক্সেসের অনুমতি দেয়।

Solid Explorer - ES File Explorer Alternative
Solid Explorer - ES File Explorer Alternative

সলিড এক্সপ্লোরারের বৈশিষ্ট্যগুলো

  1. ক্লাউড ফাইল পরিচালনা এবং FTP, SFTP, WebDav, এবং SMB ক্লায়েন্টদের জন্য সমর্থন।
  2. ফাইল এবং ফোল্ডারগুলিতে দ্রুত অ্যাক্সেসের জন্য সূচিযুক্ত অনুসন্ধান।
  3. পাসওয়ার্ড-সুরক্ষিত সংরক্ষণাগারগুলি তৈরি করার ক্ষমতা।
  4. ক্রোমকাস্ট এর জন্য সমর্থন।

৩। ফাইলস বাই গুগল - Files By Google (Files Go)

আপনি যেমন এর নামটি অনুমান করতে পারেন, তালিকার ইএস ফাইল এক্সপ্লোরারের পরবর্তী বিকল্পটি সার্চ-ইঞ্জিন-জায়ান্ট গুগল থেকে এসেছে। ফাইলস বাই গুগলের কথা বলতে গেলে, অ্যাপ্লিকেশনটি একটি পরিষ্কার ইউআই (UI) অফার করে এবং বিভিন্ন কার্যকারিতা সরবরাহ করে। আপনি এটি আপনার স্টোরেজ পরিষ্কার করতে, ফাইলগুলিকে অফলাইনে ভাগ করে নিতে এবং অবশ্যই আপনার পছন্দের ক্লাউড পরিষেবায় ফাইল এবং ডকুমেন্টগুলির ব্যাক আপ করতে পারেন। অফলাইন ভাগ করে নেওয়ার বৈশিষ্ট্যটি ওয়্যারলেসভাবে ডিভাইসের মধ্যে এনক্রিপ্ট করা এবং সুরক্ষিত ফাইল সংক্রমণ সরবরাহ করতে WAP2 এনক্রিপশনের উপর নির্ভর করে। তদতিরিক্ত, যখন আপনার স্টোরেজটি হ্রাস করার বিষয়টি আসে তখন অ্যাপটি কিছু স্টোরেজ স্থান খালি করতে মুছতে পারে এমন ফাইলগুলির জন্য স্মার্ট পরামর্শও সরবরাহ করে।

Files By Google - ES File Explorer Alternative
Files By Google - ES File Explorer Alternative

ফাইলস বাই গুগলের বৈশিষ্ট্যগুলো

  1. 480Mbps গতিতে ওয়্যারলেস ফাইল এবং ডকুমেন্টগুলি স্থানান্তর করা।
  2. ফাইল মোছার জন্য স্মার্ট পরামর্শ।
  3. এনক্রিপ্ট করা ওয়্যারলেস ফাইল ভাগ করে নেওয়া।
  4. ড্রাইভে বা অন্য কোনও ক্লাউড স্টোরেজ পরিষেবাতে ফাইলগুলি ব্যাক আপ করুন।

৪। অ্যাস্ট্রো ফাইল ম্যানেজার - Astro File Manager

অ্যাস্ট্রো ফাইল ম্যানেজার অ্যান্ড্রয়েডের জন্য আরেকটি জনপ্রিয় ফাইল ম্যানেজার অ্যাপ। এটি সম্পূর্ণ ফ্রী এবং প্রত্যেকের চাহিদা পূরণের জন্য বেশ কয়েকটি বৈশিষ্ট্য সরবরাহ করে। অ্যাপ্লিকেশনটি খুব ঝামেলা ছাড়াই ফাইলগুলি দেখার, সংগঠিত (Organize), ব্যাকআপ এবং দক্ষতার সাথে স্থানান্তরিত (Move) করার ক্ষমতা সরবরাহ করে। এটি আপনার ফোনটি ক্রমান্বয়ে এবং আপনার ফাইলগুলি সুশৃঙ্খলভাবে সংগঠিত রাখতে সহায়তা করার জন্য স্টোরেজ স্পেস সম্পর্কে বিশদ তথ্য সরবরাহ করে। উল্লেখ করা যায় না, আপনি ফাইল নিষ্কাশন, ফাইল সংগঠন এবং পরিচালনার (move, share, copy, rename, ইত্যাদি), স্টোরেজ ক্লিনার এবং ক্লাউড সাপোর্টের মতো বৈশিষ্ট্যগুলির স্বাভাবিক স্লেট পান।

Astro File Manager - ES File Explorer Alternative
Astro File Manager - ES File Explorer Alternative

অ্যাস্ট্রো ফাইল ম্যানেজারের বৈশিষ্ট্যগুলো

  1. হোম স্ক্রীন থেকে সঠিক ফাইল এবং বিভিন্ন ফাইল দ্রুত ও সহজে অ্যাক্সেস।
  2. স্টোরেজ ক্লিনার স্পন্দন পরিষ্কার করতে ও অন্যান্য অপ্রয়োজনীয় ফাইল এবং ডকুমেন্টসকে স্থান বৃদ্ধি করতে সহায়তা করে।
  3. ড্রাইভ, বক্স, ড্রপবক্স এবং ওয়ানড্রাইভের মতো বিভিন্ন পরিষেবাদিতে ক্লাউড স্টোরেজ এবং সিঙ্ক (Sync) ফাইলগুলি পরিচালনা করার ক্ষমতা।
  4. অন্তর্নির্মিত অর্চিভারটি ব্যবহার করে ফাইলগুলি সংকুচিত করুন (Compress) এবং সংক্ষেপিত করুন (Decompress)।

৫। এফএক্স ফাইল এক্সপ্লোরার - FX File Explorer

এফএক্স ফাইল এক্সপ্লোরার হল মেটেরিয়াল ডিজাইন ইউআই (UI) সহ আরেকটি ইএস ফাইল এক্সপ্লোরারের বিকল্প যা পরিষ্কার এবং সহজেই ব্যবহারযোগ্য। অ্যাপ্লিকেশনটি বিনামূল্যে পাওয়া যায় তবে অ্যাপ্লিকেশনটি কেনার সাথে আরও কয়েকটি কার্যকারিতা সরবরাহ করে। বেশিরভাগ ফাইল ম্যানেজার অ্যাপ্লিকেশনের মতোই, এফএক্স ফাইল এক্সপ্লোরার নিয়মিত বৈশিষ্ট্য সেট সরবরাহ করে, যার মধ্যে ইমেজ ভিউয়ার, মিডিয়া প্লেয়ার, বিভিন্ন ক্লাউড পরিষেবাগুলির জন্য সমর্থন, ফাইল সংরক্ষণাগার এবং আরও অনেক কিছু অন্তর্ভুক্ত। এছাড়াও, এটি বাইনারি (হেক্স) ভিউয়ার, শেল স্ক্রিপ্ট এক্সিকিউটার, FTP, SSH FTP, WebDAV, SMB (1 এবং 2) এর মাধ্যমে রিমোট ফাইল অ্যাক্সেস এবং AES-256/AES-128 এনক্রিপ্ট করা zip ফাইলগুলি তৈরি করার ক্ষমতা।।

FX File Explorer - ES File Explorer Alternative
FX File Explorer - ES File Explorer Alternative

এফএক্স ফাইল এক্সপ্লোরারের বৈশিষ্ট্যগুলো

  1. নেটওয়ার্ক এবং ক্লাউডের অবস্থানগুলিতে অ্যাক্সেস করতে একটি পাসওয়ার্ড (পাসওয়ার্ড কীরিং সহ) ব্যবহার করার ক্ষমতা।
  2. শেল স্ক্রিপ্ট এক্সিকিউটর এবং বাইনারি (হেক্স) ভিউয়ার।
  3. ক্লাউড স্টোরেজ এবং রিমোট-ফাইল স্থানান্তর সমর্থন।
  4. ওয়েব ব্রাউজার থেকে ফাইল এবং ডকুমেন্ট স্থানান্তর এবং পরিচালনা করতে ওয়েব অ্যাক্সেস।
  5. zip, rar, gzip, bzip2 এবং 7zip সংরক্ষণাগারটির জন্য সমর্থন।
  6.  

৩। টোটাল কমান্ডার - Total Commander

সর্বশেষে টোটাল কমান্ডার ফাইল ম্যানেজার, তবে কার্যকারিতার ক্ষেত্রে অবশ্যই এটি সর্বনিম্ন নয়। এটি তালিকার বেশিরভাগ অ্যাপ্লিকেশনগুলির অনুরূপ অনেকগুলি বেসিক ফাইল ম্যানেজার বৈশিষ্ট্যগুলির সাথে আসে তবে এতে আরও কয়েকটি সংযোজন রয়েছে যা এটি ইএস ফাইল এক্সপ্লোরারের আরও ভাল বিকল্প হিসাবে তৈরি করে। অ্যাপ্লিকেশনটি সম্পূর্ণ ফ্রী এবং রুটেড ডিভাইসগুলির সাথেও কাজ করে, যা আপনার ডিভাইসটি রুট করা থাকলে সিস্টেম ফাইলগুলিতে অ্যাক্সেসের জন্য কার্যকর হিসাবে প্রমাণিত হতে পারে। ফাইল সংগঠন এবং পরিচালনা ছাড়াও, LAN এবং বিভিন্ন ক্লাউড স্টোরেজ পরিষেবাদির পাশাপাশি WebDAV, FTP, এবং SFTP client এর মাধ্যমে দূরবর্তী ফাইল অ্যাক্সেস সম্পাদন করে এবং কমান্ড চালানোর জন্য কনফিগারযোগ্য বোতাম তৈরি করতে টোটাল কমান্ডার ব্যবহার করতে পারেন।

Total Commander - ES File Explorer Alternative
Total Commander - ES File Explorer Alternative

টোটাল কমান্ডারের বৈশিষ্ট্যগুলো

  1. ফাইল স্থানান্তরের জন্য ল্যান সহ এফটিপি, এসএফটিপি, ওয়েবডিএভি ক্লায়েন্টের সহায়তা।
  2. বিভিন্ন ক্রিয়া সম্পাদন করতে কনফিগারযোগ্য বোতাম বার।
  3. দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য অনুকূলিতকরণ।
  4. রুট সমর্থন।

শেষ কথা

এগুলি অ্যান্ড্রয়েডের জন্য কয়েকটি সেরা ইএস ফাইল এক্সপ্লোরার বিকল্প। আপনি এই অ্যাপ্লিকেশনগুলি আপনার ফাইল ও ডকুমেন্ট পরিচালনা করতে এবং বেশিরভাগ ES File Explorer এর সাথে যে বৈশিষ্ট্যগুলি পাবেন তা উপভোগ করতে পারেন (কিছু না হলেও কিছু ক্ষেত্রে)।

আশাকরি আজকের "সেরা ইএস ফাইল এক্সপ্লোরার বিকল্প - Best of Alternatives ES File Explorer" আর্টিকেলটি আপনদের ভালো লেগেছে। সবাই ভালো থাকুন সুস্থ থাকুন। কালকে আবার চলে আসবো "LurMag Wapkiz Template - ওয়াপকিজ ব্যাবহারকারিদের জন্য কালার ফুল টেম্পলেট" নিয়ে। আজকের মতো বিদায় নিচ্ছি। টা টা 😘

Comments

Please comment on how you like our Template

Blog Archive

Contact Form

Send