CodingX

Web Designing Codes & Widgets Free Download

The unlimited source of free wapkiz codes & widgets. Download web designing html, css, javascript, php codes.

See More
[Official] TrickBD Discord Server
Blogs

One step ahead in Technology

Take a step forward in Technology | Forms and communities run by Bangladesh's first digital technology.

See More
Technology
Designers

ClickLur Founder, Developer & Designer

Labib UR Rahman is the founder of ClickLur. He gained 2 years of experience with us. He made so many beautiful themes, pages, blocks.

See More
ClickLur Founder, Developer & Designer
Templates

Top Creators of ClickLur Themes & Widget

We completed our works with 32+ top subscribers of ClickLur. We are doing more better that now. We are achieving goals with top client from world's top countries.

See More
Technology

পাবজি vs ফ্রি ফায়ার, কোন গেমটি সেরা | PUBG vs Free Fire

পাবজি vs ফ্রি ফায়ার, কোন গেমটি সেরা | PUBG vs Free Fire
PUBG vs Free Fire

পাবজি vs ফ্রি ফায়ার - দুটি জনপ্রিয় জনপ্রিয় ব্যাটল রয়্যাল গেম। এখনকার দিনে কমবেশি সবাই এই দুইটি গেমকে চিনে। এই দুটি গেমই বর্তমানে বিশ্বে জনপ্রিয় হয়ে উঠেছে।

বর্তমানে আমাদের দেশি পাবজি এবং ফ্রী ফায়ার জনপ্রিয় যেমন হয়েছে তেমন এই দুটি গেম নিয়ে নিয়ে এক ধরনের যুদ্ধ শুরু হয়েছে। 'পাবজি vs ফ্রি ফায়ার' সম্পর্কে এখনকার দিনে ফেসবুকে ঢুকলে দেখা যায় পাবজি সাপোর্টাররা ফ্রি ফায়ার সাপোর্টারদের বাশ দিচ্ছে, নয়তো ফ্রি ফায়ার পাবজিকে বাশ দিচ্ছে। ভাই এসব করে শুধু আপনাদের সময় নষ্ট হচ্ছে। যারা পাবজি খেলে তাদের তাদের কাছে পাবজি সোনার হরিণ। আবার যারা ফ্রি ফায়ার খেলে তাদের কাছে ফ্রী ফায়ার সোনার হরিণ। আর আমার মনে হয়, একজন রিয়াল গেমার কখনো অন্য গেমকে নিয়ে তর্কে বিতর্কে জড়াবেন না।

পাবজি এবং ফ্রী ফায়ার  দুটিই অনেক ভালো গেম। তবে এদের মধ্যে কিছু কিছু পার্থক্য আছে। আর আমি আজকের এই আর্টিকেলে পাবজি vs ফ্রি ফায়ার সম্পর্কে প্রধান পার্থক্য গুলো নিয়ে আপনাদের সাথে আলোচনা করব। যাতে এই পার্থক্য গুলো দেখে আপনি বুঝতে পারেন কোন গেমটি আপনার জন্য সেরা। তো আর কথা না বাড়িয়ে আজকের আর্টিকেল 'পাবজি vs ফ্রি ফায়ার' শুরু করা যাক।

পাবজি vs ফ্রি ফায়ার

আপনি যদি স্বল্পসময়ের অ্যাকশন গেম চান তবে ফ্রী ফায়ার আপনার জন্য সেরা হবে। আরে দিক থেকে পাবজি vs ফ্রি ফায়ার -এ পাবজি পিছিয়ে পড়ে, কারণ পাবজি গেমে একটি সিঙ্গেল ম্যাচ শেষ করতে 20 মিনিটের বেশি সময় লাগে।যেখানে ফ্রি ফায়ার প্রতি ম্যাচে কেবল ১০-১৫ মিনিট সময় নেয়।

আরও পড়ুনঃ PUBG Mobile beta 1.2.6 ভার্সন মুক্তি পেল - কীভাবে ডাউনলোড করবেন APK + OBB

এছাড়াও, পাবজি মোবাইল রয়্যাল রয়েল অনুষ্ঠিত হয় ১০০ জন খেলোয়াড়ের মধ্যে। অপরদিকে, ফ্রি ফায়ার ব্যাটল রয়্যাল অনুষ্ঠিত হয় ৫০ জন খেলোয়াড়ের মধ্যে! আর এই গেম দুটি আকর্ষণীয়। এখন, এই দুটি জনপ্রিয় গেমের মধ্যে বিশেষ পার্থক্যগুলো দেখে নেওয়া যাক।

এই পাবজি vs ফ্রি ফায়ার আর্টিকেলে, আমরা কোনও গেমের প্রচার, কোন গেম কে বড় ছোট বা অপমান করব না। আমরা কেবল পাবজি এবং ফ্রী ফায়ার এর মধ্যে তুলনা করব, যাতে আপনি এদের মধ্যে পার্থক্য বুঝতে পারেন।

ফ্রী ফায়ার সম্পর্কে কিছু তথ্যঃ

  • প্রতিষ্ঠার সালঃ গ্যেরেনা ২০০৯ সালে প্রতিষ্ঠিত হয়।
  • হ্যাডকোয়াটারঃ সিঙ্গাপুর
  • প্রতিষ্ঠানটির সিইওঃ ফরেস্ট লি
  • পেরেন্টঃ সি (এন ওয়াই এস ই: এস ই)
  • রিলিজ ডেইটঃ ৪ ডিসেম্বর ২০১৭

পাবজি সম্পর্কে কিছু তথ্যঃ

  • নির্মাতা প্রতিষ্ঠানঃ পাবজি কর্পোরেশন।
  • প্রকাশক প্রতিষ্ঠানঃ পাবজি কর্পোরেশন। (পিসি, পিএস৪) মাইক্রোসফট স্টুডিও (এক্স বক্স ওয়ান) এবং টেনসেন্ট গেমস (মোবাইল)
  • পরিচালকঃ ব্রেন্ডন গ্রীন, টা-সো জাঙ্গ
  • ডিজাইনারঃ ব্রেন্ডন গ্রীন
  • আর্টিস্টঃ টা-সো জাঙ্গ
  • ইন্জিনঃ আনরিয়েল ইন্জিন ৪
  • প্লাটফর্মসঃ মাইক্রোসফট উইন্ডোজ, এন্ড্রয়েড, আই ও এস, এক্স বক্স ওয়ান, প্লে স্টেশন ৪
  • রিলিজ ডেইটঃ ২০ ডিসেম্বর, ২০১৭(পিসি গেম), ১৯ মার্চ ২০১৮ (এন্ড্রয়েড, আইওএস), ৪ সেপ্টেম্বর ২০১৮ (এক্স বক্স), ৭ ডিসেম্বর ২০১৮ (প্লে স্টেশন ৪)

নম্বর ১ঃ গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড

পাবজি vs ফ্রি ফায়ার  সম্পর্কে বিতর্ক সৃষ্টি হলে পাবজি এবং ফ্রি ফায়ারের ডাউনলোড নিয়ে কথা তুলা হয়। যাইহোক, আমরা গুগল প্লে স্টোরে যেমন দেখতে পাচ্ছি, ফ্রি ফায়ারে ৫০০+ মিলিয়ন ডাউনলোড রয়েছে। এবং এটি এখন গুগল প্লে স্টোরটিতে সম্পাদকদের পছন্দের (Editors’ Choice) অ্যাপ্লিকেশন। এটি প্রায় ৬৭৯ এমবির অ্যাপ্লিকেশন এবং কম সময়ে সহজেই ডাউনলোড করা যায়। আর এই কারণে, খেলোয়াড়গণ থার্ড-পার্টি অ্যাপ্লিকেশনগুলির মাধ্যমে অ্যাপটি শেয়ার না করেই এটি ডাউনলোড করে।

অন্যদিকে, পাবজি মোবাইলের ১০০+ মিলিয়ন ডাউনলোড রয়েছে, এছাড়াও সম্পাদকদের পছন্দের (Editors’ Choice) অ্যাপ্লিকেশন। এটি প্রায় 2 জিবির অ্যাপ্লিকেশন হওয়ার কারণে, খেলোয়াড়রা প্রায়শই প্লে স্টোর থেকে ডাউনলোড না করে থার্ড-পার্টি (যেমনঃ SHAREit) অ্যাপ্লিকেশনগুলির মাধ্যমে এই অ্যাপটি শেয়ার করে।

আর 2 জিবির অ্যাপ্লিকেশন হওয়ার কারণে পাবজি প্লে স্টোরে ফ্রী ফায়ারের চেয়ে কম ডাউনলোড হয়েছে। তবে, কিছুদিন আগে পাবজিকে 2 জিবি থেকে কমিয়ে এখন ৫৯২ এমবির করা হয়েছে।

নম্বর ২ঃ পাবজি vs ফ্রি ফায়ার - গ্রাফিক্স

যদি আমরা পাবজি মোবাইল এবং ফ্রী ফায়ারের গ্রাফিক্সগুলি তুলনা করি তবে, পাবজি vs ফ্রি ফায়ার -এ পাবজি মোবাইলে গ্রাফিক্স সহজেই জিতে যায়। কারণ, পাবজি মোবাইল অবাস্তব (Unreal) ইঞ্জিন ব্যবহার করে যা পিসি গেমারগুলির মধ্যে বাস্তবসম্মত (Realistic) গ্রাফিক্সের জন্য সেরা। এছাড়াও, এর জন্য একটি স্টাবল বা স্থিতিশীল ইন্টারনেট সংযোগ এবং একটি মাঝারি থেকে হাই-এন্ড ডিভাইস প্রয়োজন। পাবজি মোবাইল খেলার জন্য অ্যান্ড্রয়েড v5.1.1 বা তার বেশি এবং কমপক্ষে 2GB RAM বা তার চেয়েও বেশি RAM এর ডিভাইজের প্রয়োজন। পাবজির সাথে ফ্রি ফায়ারের গ্রাফিক্স তুলনায়, ফ্রী ফায়ার জিততে পারবে না।

নম্বর ২ঃ পাবজি vs ফ্রি ফায়ার - গ্রাফিক্স
PUBG Mobile vs Free Fire - Graphics

আর ফ্রী ফায়ার হলো অ্যানিমেটেড কম্ব্যাট শুটিং গেম। এটি অ্যানিমেটেড দেখায়, যা মূলত লো-এন্ড ডিভাইসের জন্য ভাল। বিনামূল্যে লো-এন্ড ডিভাইসগুলিকে সমর্থন করার জন্য ফ্রি ফায়ার তৈরি করা হয়েছে। পিং ভাল থাকলে আপনি ফ্রী ফায়ারকে লো-এন্ড ডিভাইসে সহজেই খেলতে পারেন।

নম্বর ৩ঃ ফ্রি ফায়ার vs পাবজি মোবাইল - পিং রেট

পাবজি/ফ্রি ফায়ারটি সার্ভারটি ভ্রমণ করতে এবং ব্যবহারকারীর কাছে ফিরে যাওয়ার জন্য ক্রিয়াকলাপের সময় নেয় তাকে পিং বলে।

পাবজি মোবাইলের পিং রেট কম রয়েছে কারণ এটি খেলার জন্য একটি শক্তিশালী ইন্টারনেট সংযোগ প্রয়োজন। সাধারণত, পাবজি মোবাইলের পিং রেট বেশিরভাগই 20 ms - 140 ms এর মধ্যে থাকে। তবে আপনার অবস্থান থেকে আপনাকে নিকটতম সার্ভারে খেলতে হবে।

পাবজি মোবাইলের বিপরীতে, ফ্রি ফায়ার এক্ষেত্রে পিছিয়ে। ফ্রি ফায়ারে পিং সমস্যা নিয়ে বেশিরভাগ খেলোয়াড়ই অভিযোগ করেন। ফ্রি ফায়ারের বেশিরভাগ খেলোয়াড় ভারত থেকে আসেন, তারা পিং রেট নিয়ে প্রচুর সমস্যার মুখোমুখি হন। ফ্রি ফায়ার যদিও পিং সমস্যা ঠিক করতে কাজ করছে। সাধারণত, পিংটি 20 ms - 140 ms এর মধ্যে থাকে।

নম্বর ৪ঃ পাবজি vs ফ্রি ফায়ার - ভেহিকল বা যানবাহন

নম্বর ৪ঃ পাবজি vs ফ্রি ফায়ার - ভেহিকল বা যানবাহন

PUBG vs Free Fire - Vehicles

পাবজি এবং ফ্রি ফায়ার উভয় গেমে একাধিক ভেহিকল বা যানবাহন রয়েছে। গেম দুটিতেই বিভিন্ন মানচিত্রের বিভিন্ন স্থানে বিভিন্ন ভেহিকল পাওয়া যায়। আর পাবজি এবং ফ্রি ফায়ার থাকা সমস্ত যানবাহনের তালিকা নিচে দেওয়া হলো।

ফ্রি ফায়ারের ভেহিক্লজ বা যানবাহনের তালিকাঃ

  • Jeep
  • Motorcycle
  • Pickup Truck
  • Four Wheeler
  • Monster Truck
  • Amphibious Motorcycle
  • Sport Car
  • Golf Cart

পাবজির ভেহিক্লজ বা যানবাহনের তালিকাঃ

  • UAZ
  • Dacia
  • Motorcycle
  • Motorcycle w/ sidecar
  • Mirado
  • Pickup Truck
  • Aquarail Buggy
  • Mini Bus
  • PG-117
  • Tukshai Snowmobile
  • Monster Truck

নম্বর ৫ঃ ফ্রি ফায়ার vs পাবজি মোবাইল - ক্যারেক্টার বা চরিত্র

এখন পাবজি এবং ফ্রি ফায়ার উভয় গেমে একাধিক ক্যারেক্টার বা চরিত্র রয়েছে। আপনি পাবজি মোবাইলে আপনার ডিফল্ট ক্যারেক্টার বা চরিত্রটিও কাস্টমাইজ করতে পারেন। অপরদিকে ফ্রি ফায়ারের তা পারেন না। পূর্বে পাবজি মোবাইলে একাধিক ক্যারেক্টার ছিলো না, তবে ফ্রি ফায়ার শুরু থেকেই একাধিক ক্যারেক্টার রয়েছে। উভয় গেমই প্রায় প্রতিটি আপডেটে গেমটিতে নতুন ক্যারেক্টার যুক্ত করে। ফ্রি ফায়ারে ৩০ টির ও বেশি ক্যারেক্টার রয়েছে! আর এই দিক দিয়ে পাবজি vs ফ্রি ফায়ার -এ ফ্রি ফায়ার জিতে যায়।

নম্বর ৫ঃ ফ্রি ফায়ার vs পাবজি মোবাইল - ক্যারেক্টার বা চরিত্র
Free Fire vs PUBG Mobile - Characters

তবে ফ্রি ফায়ারের ক্যারেক্টার গুলির সাথে সুবিধা রয়েছে, প্রতিটি ক্যারেক্টারে নিজস্ব বিশেষ এবিলিটি বা ক্ষমতা রয়েছে। অন্যদিকে, পাবজি মোবাইলের ক্যারেক্টার গুলির মধ্যে কোনও বিশেষ এবিলিটি বা ক্ষমতা নেই। এখন, পাবজি মোবাইলে আপনি ব্যাটেলেগ্রাউন্ড বা যুদ্ধের ময়দানের পাশাপাশি এভোগাউন্ডে (Evo ground) অন্যান্য চরিত্রের সাথে খেলতে পারেন। পাবজি মোবাইলে কেবল ৪ টি বিশেষ ক্যারেক্টার এবং ২ টি ডিফল্ট ক্যারেক্টার (পুরুষ এবং মহিলা) রয়েছে তবে সেগুলি আপনার পছন্দ অনুসারে কাস্টমাইজ করা যায়!

আরও পড়ুনঃ Chrono VS Luquet - Free Fire এর জনপ্রিয় দুইটি চরিত্রের Ability তুলনা

নম্বর ৬ঃ পাবজি vs ফ্রি ফায়ার - ব্যাটাল রয়্যাল

পাবজি মোবাইলে আপনাকে ১০০ জন খেলোয়াড়ের লড়াইয়ে বেঁচে থাকতে হবে। এই গেমটিতে চিকেন ডিনার (Chicken Dinner) পাওয়া খুব সহজ কাজ নয়, আপনাকে একটি ম্যাচ জিততে সাবধানতার সাথে খেলতে হবে। এছাড়াও, পাবজিতে একটি ম্যাচ শেষ করতে ২০ - ৫০ মিনিট সময় লাগে (মানচিত্রের ভিত্তিতে)। কখনও কখনও প্লেয়াররা যদি হট ড্রপ এরিয়ায় খেলা শুরু করে তবে প্রচণ্ড লড়াইয়ের মুখোমুখি হয়।

ফ্রি ফায়ারে আপনাকে ৫০ জন খেলোয়াড়ের লড়াইয়ে বেঁচে থাকতে হবে। সাধারণত, একটি ম্যাচ শেষ করতে প্রায় ১৫ থেকে ২০ মিনিট সময় নেয় (গেমপ্লে ভিত্তিক)। সুতরাং, প্লেয়াররা দ্রুত গেমপ্লে উপভোগ করে। আর বেশিরভাগ সময় খেলোয়াড়দের বেঁচে থাকার জন্য এবং (বুয়াহ) জয়ের জন্য লড়াই করতে হয়!

শেষ কথা

আজকের আর্টিকেল পাবজি vs ফ্রি ফায়ার, কোন গেমটি সেরা থেকে বুঝা যাচ্ছে, গেম দুটিই সেরা। যেহেতু আমরা দেখতে পাচ্ছি উভয় গেমের কিছু অনন্য বৈশিষ্ট্য রয়েছে। সুতরাং, এর অর্থ এটি একটি টাই, তবে মনে রাখবেন যে এই দুটি গেমের মধ্যে কোনও তুলনা হওয়া উচিত নয়। কারণ পাবজি হলো পাবজি এবং ফ্রি ফায়ার হলো ফ্রি ফায়ার।

এই দুইটি গেমকে নিয়ে তর্ক বিতর্ক করে কোনো লাভ নেই। পাবজির হয়তো কিছু বৈশিষ্ট্য দেখে আপনার কাছে সেরা লাগতে পারে। আবার আপনার কাছের মানুষ, বেস্ট ফ্রেন্ড, বড় ভাইকে ফ্রি ফায়ারের কিছু বৈশিষ্ট্য দেখে ফ্রি ফায়ার ভালো লাগতে পারে। তাই এই দুইটি গেম নিয়ে তর্ক বিতর্ক করা উচিৎ নয়।

আর এখনকার দিনে, গেমাররা এই দুটি জনপ্রিয় গেম পছন্দ করে। এবং তারা তাদের গার্লফ্রেন্ড/বয়ফ্রেন্ডের সাথে সময় ব্যয় না করে বেশি সময় এই গেমে ব্যয় করে! সুতরাং, কোনও গেমের জন্য বাড়িতে, রাস্তা ঘাটে, স্কুল কলেজে অন্যদের সাথে ঝগড়া বা লড়াই না করে, গেমটিতে লড়াই করুন এবং ম্যাচটি জিতে নিন!

তাহলে আসুন Chicken Dinner/ Booyah নেয়া যাক!

Comments

Please comment on how you like our Template

Blog Archive

Contact Form

Send