সফ্টওয়্যার আপডেট এবং আপগ্রেডের মধ্যে পার্থক্য (Software Updates VS Upgrades)

সফ্টওয়্যার আপডেট এবং আপগ্রেডের মধ্যে পার্থক্য (Software Updates VS Upgrades)

সফ্টওয়্যার আপডেট এবং আপগ্রেড  হল বর্তমান যুগের কম্পিউটার ও অ্যান্ড্রয়েড মোবাইলের সফটওয়্যারের রূপ পরিবর্তন করার প্রক্রিয়া। আর আজকের এই টিউনে আলোচনা করা হবে সফ্টওয়্যার আপডেট এবং আপগ্রেডের মধ্যে পার্থক্য কি?

আপডেট এবং আপগ্রেড সফ্টওয়্যার ইনস্টলেশনের ক্ষেত্রে দুটি গুরুত্বপূর্ণ অপারেশন। 

আপডেট (Update) বলতে বোঝায়, "যে কোনো সফ্টওয়্যার কে আপ টু ডেট (Up to date) করা, অর্থাৎ সর্বশেষ ভার্সনে পরিবর্তন করা।"
আপগ্রেড (Upgrade) বলতে বোঝায়, "যে কোনো সফ্টওয়্যারের একটি অথবা অনেক গুলো ধাপ এগিয়ে গেলে সেটা কে আপগ্রেড বোঝায়।"
আপনি কোনও আপডেট ইনস্টল বা আপগ্রেড করার আগে, আপনার ডিভাইসটির ব্যাকআপ দিন। আপনার কম্পিউটার বা মোবাইল ডিভাইস এবং এর অপারেটিং সিস্টেমটি সামঞ্জস্যপূর্ণ এবং কোনওরকম প্রতিক্রিয়া ভোগ করবে না তা নিশ্চিত করতে আপডেটের সাথে জারি করা তথ্যটি পড়ুন এবং ঘোষণাগুলি আপগ্রেড করুন।

সফ্টওয়্যার আপডেট

একটি সফ্টওয়্যার আপডেট, যা কখনও কখনও একটি সফ্টওয়্যার প্যাচ (software patch) নামে পরিচিত। এই সফ্টওয়্যার আপডেট সাধারণ অ্যাপ্লিকেশন (App), অপারেটিং সিস্টেম (OS) বা সফ্টওয়্যার সুইট (Software Suite) এ এসে থাকে। প্রতিটি আপডেটে ছোটখাটো সফ্টওয়্যার বর্ধন, নতুন নতুন কিছু যোগ, নানারকম সমস্যা সমাধান এবং সামঞ্জস্য (Compatibility) যোগ করে।

সফ্টওয়্যার আপডেটগুলি যখন ঘটে তখন সিকিউরিটি ইস্যুস বা সুরক্ষার সমস্যাগুলি সমাধান করার জন্য, সফ্টওয়্যারটিতে পাওয়া ছোট্ট বাগগুলি সম্বোধন করার জন্য, হার্ডওয়্যার বা পেরিফেরিয়ালগুলির ক্রিয়াকলাপ উন্নত করতে এবং ইকুইপমেন্টস বা সরঞ্জামগুলির নতুন মডেলের জন্য সাপোর্ট বা সমর্থন যোগ করার জন্য প্রকাশ করা হয়। এই ছোট, ইনক্রিমেন্টাল বা বর্ধিত আপডেটগুলি আপনার সফ্টওয়্যারটির ক্রিয়াকলাপকে উন্নত করে।

একটি সাধারণ অপারেটিং সিস্টেম আপডেট হলো একটি সিকিউরিটি আপডেট। যা হ্যাকার এবং ভাইরাস দ্বারা ব্যবহার করা যেতে পারে, এমন দুর্বলতার বিরুদ্ধে আপনার কম্পিউটারকে সুরক্ষিত করার জন্য জারি করা হয়। আর আপনার সফ্টওয়্যার আপডেট আসলে যত দ্রুত সম্ভব আপডেট দেওয়া হলো বুদ্ধিমানের কাজ। কারণ সফ্টওয়্যার আপডেট দিলে আপনি নানারকম সমস্যা, কিংবা হ্যাকারদের থ্রেযাটস বা হুমকির থেকে সুরক্ষা পেতে পারেন। এছাড়া আরও অনেক নতুন নতুন ফিচার উপভোগ করতে পারেন। তাই সবসময় সফ্টওয়্যার আপডেট করে রাখবেন।

সফ্টওয়্যার আপডেট কম্পিউটারে সীমাবদ্ধ নয়

আপনার ফোন বা ট্যাবলেটে পরিচালিত অপারেটিং সিস্টেম (OS) ও অ্যাপ্লিকেশনগুলি এবং পেরিফেরিয়াল যা আপনার টিভিতে লাইভ স্ট্রিম সরবরাহ করে এমন সমস্ত সফ্টওয়্যার ব্যবহার করে যা মাঝে মধ্যে আপডেট করা প্রয়োজন। আর আপনি যদি অটোমেটিক সফ্টওয়্যার আপডেট সেটিং চালু করে রাখেন বা allows করেন তবে, নতুন কোনও সফ্টওয়্যার আপডেট পাওয়া গেলে ডিভাইসটি আপনাকে জানিয়ে দেয় এবং আপডেটটি গুরুত্বপূর্ণ কেন তা সম্পর্কে আপনাকে কিছু তথ্য দেয়। আর গুরুত্বপূর্ণ ও নতুন কিছু পেতে আপনাকে আপডেট দিতে হয় এবং আপডেট দেওয়ার জন্য ইন্টারনেটের প্রয়োজন পরে।

এখনকার দিনে স্মার্টফোন এবং ট্যাবলেটগুলির মাধ্যমে যেকোনো ধারণের কাজ করার জন্য অ্যাপস বা সফ্টওয়্যার ব্যবহার করতে হয়। আর এই সফ্টওয়্যার গুলো আপডেট আসলেই নোটিফিকেশনের মাধ্যমে জানতে পারা যায়। আবার যেই সফ্টওয়্যারটি আপডেট এসেছে সেই সফ্টওয়্যারে গেলেই লক্ষ্য করা যায়। অনেক সময় এই আপডেটগুলো অনেক ব্যয়বহুল হয় এবং আপডেটের জন্য ইন্টারনেট বা Wi-fi সংযোগের প্রয়োজন পড়ে।

স্মার্টফোন এবং ট্যাবলেটগুলির জন্য অপারেটিং সিস্টেম আপডেটগুলি সাধারণত ডিভাইসের সেটিংসের মাধ্যমে তৈরি করা হয়। কিছু ক্ষেত্রে, অপারেটিং সিস্টেম আপডেট ইনস্টল করার সময় মোবাইল ডিভাইসটি একটি পাওয়ার আউটলেটের সাথে সংযুক্ত করে রাখতে হয়, কারণ অ্যাপটি ডাউনলোডের চেয়ে প্রক্রিয়াটি অনেক বেশি সময় নেয়। 

এখনকার দিনে কম বেশী সকল ডিভাইসে প্রতিনিয়ত কিছুদিন পরপর আপডেট লক্ষ্য করা যায়। আর আপনার অপারেটিং সিস্টেম ও অ্যাপ্লিকেশন সব সময় আপডেট করে রাখবেন। এতে করে আপনাকে কোন রকম সমস্যার সম্মুখীন হতে হবে না।

সফ্টওয়্যার আপডেটের গুরুত্ব

যদিও এই ছোট এবং বিনামূল্যে সফ্টওয়্যার আপডেটগুলি নানা রকম সমস্যা সমাধান বা প্রতিরোধ সম্পর্কে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে:

  • নতুন পাওয়া সিকিউরিটি রিস্কস বা সুরক্ষা ঝুঁকি থেকে আপনাকে রক্ষা করে।
  • আপনার সফ্টওয়্যারটিতে নতুন ফিচারস বা বৈশিষ্ট্যগুলি উপস্থাপন করে।
  • ব্যাটারি হ্রাসের হার বা কার্য সম্পাদনের গতি উন্নত করে।
  • আপনার ইকুইপমেন্টস বা সরঞ্জামের সর্বাধিক প্রডাক্টিভিটি বা উৎপাদনশীলতার অনুমতি দিয়ে ব্যবহারযোগ্য লাইফ বা জীবন বৃদ্ধি করে।
  • সফ্টওয়্যারটিতে বাগগুলি ঠিক করে এবং কার্যকারিতা উন্নত করে।

সফ্টওয়্যার আপগ্রেড

একটি সফ্টওয়্যার আপগ্রেড সফ্টওয়্যারটির একটি নতুন ভার্শন যা আপনার বর্তমান ভার্সনের উল্লেখযোগ্য পরিবর্তন বা বড় উন্নতি সরবরাহ করে। অনেক ক্ষেত্রে, একটি সফ্টওয়্যার আপগ্রেডের জন্য সফ্টওয়্যারটির নতুন ভার্শন কেনার প্রয়োজন হয়। 

আপনি যদি কিছুদিন আগে বা সম্প্রতি আপনার সফ্টওয়্যারটি কিনেছেন এবং এর পরেই একটি আপগ্রেড প্রকাশিত হয় তবে কিছু সফ্টওয়্যার সংস্থাগুলি বিনামূল্যে সর্বশেষ ভার্সন আপগ্রেড সরবরাহ করে। সফ্টওয়্যারটি ইনস্টল করার সময় রেজিস্ট্রেশন বা নিবন্ধন করতে ভুলবেন না, যাতে আপনি জানেন যে আপনি এই ধরণের ডিলের জন্য যোগ্য হন কিনা।

সফ্টওয়্যার ভার্সন নম্বর বোঝা

সমস্ত সফ্টওয়্যার অ্যাপ্লিকেশনগুলির তাদের সাথে যুক্ত ভার্শন নম্বর রয়েছে। এই সংখ্যাটি আপডেট এবং আপগ্রেড সহ সফ্টওয়্যারটির পুনরাবৃত্তিগুলি ট্র্যাক করতে সহায়তা করে। এটি পর্যায়ক্রমে পৃথক সংখ্যার একটি সিরিজ হিসাবে প্রতিনিধিত্ব করা হয়।

একটি সফ্টওয়্যার ভার্সন নম্বরের বামতম সংখ্যাটি সফ্টওয়্যারটিতে বড় বড় আপগ্রেডগুলি উপস্থাপন করে। উদাহরণস্বরূপ, সফ্টওয়্যারটিতে 1.0 থেকে 2.0 ভার্সনে যাওয়া একটি বড় আপগ্রেড। এই আপগ্রেডগুলির সাথে Windows 10 বা OS X Mavericks এর মতো ভার্সনের নামগুলিও যুক্ত থাকতে পারে।

একটি সফ্টওয়্যার ভার্শন নম্বরের মধ্যে ডানতম নম্বর সাধারণত ছোটখাট আপডেট প্রতিনিধিত্ব করে। ভার্শন 3.0.2 থকে 3.0.3 এ যাওয়া সাধারণত একটি ছোট পরিবর্তন এবং সাধারণত একটি বিনামূল্যে আপডেট হিসাবে সরবরাহ করা হয়।

অপারেটিং সিস্টেম আপগ্রেড

অপারেটিং সিস্টেম (OS) আপগ্রেডগুলি বড় এবং আপনার মোবাইল ফোন, ট্যাবলেট বা কম্পিউটারে উল্লেখযোগ্য প্রভাব ফেলে। এই আপগ্রেডগুলি পূর্ববর্তী ভার্সনটির তুলনায় কার্যকারিতা, ব্যবহারকারী ইন্টারফেস এবং সাধারণ উপস্থিতিতে আপনার সিস্টেমে গুরুত্বপূর্ণ পরিবর্তন করতে পারে।

অপারেটিং সিস্টেম আপগ্রেডের উদাহরণগুলির মধ্যে রয়েছে Windows 7 থেকে Windows 8 বা Windows 10 আবার OS 9 থেকে OS X বা macOS আপগ্রেড করা।

সফ্টওয়্যার নির্মাতারা সাধারণত তাদের পণ্যগুলি অপারেটিং সিস্টেমগুলির নতুন ভার্সনগুলির সাথে সামঞ্জস্য করার জন্য বিনামূল্যে সফ্টওয়্যার আপডেটগুলি সরবরাহ করে। তবে নতুন OS সফ্টওয়্যার প্রকাশিত হলে এই আপডেটগুলি তাত্ক্ষণিকভাবে উপলভ্য হবে না।

শেষ কথা

উপরের আলোচনা থেকে সফটওয়্যার আপডেট এবং আপগ্রেডের এর মধ্যে প্রধান পার্থক্য নিশ্চয়ই বুঝতে পেরেছেন। একটা কথা মনে রাখবেন সব সময় আপনার ডিভাইস আপডেট হোক কিংবা আপগ্রেড আসলেই যত দ্রুত সম্ভব আপডেট কিংবা আপগ্রেড করে রাখবেন। আর এই ছিল আজকের আর্টিকেল। আশা করি আপনাদের ভালো লেগেছে। সকলের সুস্বাস্থ্য কামনা করি আজকের মত বিদায় নিচ্ছি। টা টা 💛

Comments

আপনার মন্তব্য লিখুন

Templates

Top Creators of ClickLur Themes & Widget

We completed our works with 32 top subscribers of ClickLur. We are achieving goals with top client from world's top countries.

See More

Technology

One step ahead in Technology

Take a step forward in Technology | Forms and communities run by Bangladesh's first digital technology.

See More

Designers

ClickLur Founder, Developer & Designer

Labib UR Rahman is the founder of ClickLur. He made so many beautiful themes, pages, widgets and blocks in his career.

See More